Subrata Deb

"সচেতনতাই বাংলাদেশের রক্তের সমস্যার একমাত্র সমাধান"

রক্ত কৃত্রিমভাবে তৈরী করা যায় না। মুমূর্ষু রোগীর রক্তের প্রয়োজনে অন্য একজন সুস্থ মানুষকেই এগিয়ে আসতে হয়। যথাসময়ে পর্যাপ্ত পরিমান রক্ত সংগৃহীত না হবার মুল কারন হল, মানুষের মাঝে রক্ত দানের সম্পর্কে এখনো রয়েছে অনেক ভুল ধারনা এবং ভয়। এই ভুল ধারনাগুলো দূর করে রক্তদানের সঠিক তথ্য, উপকারিতাগুলো তুলে ধরে তাদের সচেতন করতে হবে।
রক্তদান করলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়, হৃদরোগ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে, দেহে মাত্রাতিরিক্ত আয়রন বা লৌহ সঞ্চয় প্রতিরোধ করে। তাছাড়া, নিয়মিত স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে বিনা খরচে রক্তদাতার শারীরিক পরীক্ষা হয়ে যায় কারন রক্তদানের পূর্বে রক্তদাতার রক্তের ৫ ধরনের পরীক্ষা করা হয়ঃ এইডস, হেপাটাইটিস-বি ও হেপাটাইটিস-সি, সিফিলিস, এবং ম্যালেরিয়া।
১৬ কোটি মানুষের এই জনবহুল বাংলাদেশে প্রতি বছরে প্রয়োজনীয় ৯ লাখ ব্যাগ রক্ত সংগ্রহ করা কঠিন কিছু নয়, শুধু প্রয়োজন মানুষের মাঝে সচেতনতা তৈরি করা। রক্তদানের উপকারিতা, যোগ্যতা এবং ভুল ধারনাগুলো মানুষকে বুঝিয়ে সচেতন করতে হবে। শুধুমাত্র সচেতনতা সৃষ্টির মাধ্যমেই বাংলাদেশের রক্তের সমস্যার সমধান সম্ভব। যে যার অবস্থান থেকে এগিয়ে আসুন। নিজের পরিবার, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, প্রতিবেশী, পরিচিত মানুষের রক্তের গ্রুপ জেনে রাখুন, নোট করে রাখুন। হয়তো একদিন আপনার প্রিয় মানুষের রক্তের প্রয়োজনে আপনিই হতে পারবেন সবচেয়ে বড় রিসোর্স।
সুব্রত দেব (শুভ)
www.DonateBloodBD.com
রক্তদানের অপেক্ষায় বাংলাদেশ

About Our Work

www.DonateBloodBD.com
Subrata Deb

DonateBloodBD.com Website

বাংলাদেশের রক্তদাতাদের অনলাইন প্লাটফর্ম। রক্তদানে আগ্রহী রক্তদাতারা এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করেন এবং রক্তের প্রয়োজনে রোগীরা রক্তদাতা খুঁজে নিতে পারেন। রক্তের প্রয়োজনে www.DonateBloodBD.com ওয়েবসাইট থেকে রক্তদাতা খুঁজতে পারবেন। রক্তের গ্রুপ, জেলা এলাকা, মোবাইল নম্বরসহ বিস্তারিত তথ্য আছে। বিভিন্ন জেলার বিভিন্ন রক্তের গ্রুপের রক্তদাতারা এখানে ইতিমধ্যে রেজিস্ট্রেশন করেছেন।
Link 1 | Link 2

DonateBloodBD.com Call Center
Jane Helf

DonateBloodBD.com Call Center

সার্ভিস পুরোপুরি ফ্রী। রোগী থেকে বা রক্তদাতা থেকে কোনো ধরনের ফাইনেন্সিয়াল ট্রানজেকশন হয় না। প্রতিষ্ঠাতা এবং স্পন্সরদের খরচে চলে কল সেন্টারটি। রোগীর আত্মীয় যিনি এই মুহুর্তে রোগীর পাশে আছেন উনাকে বলুন কল দিতে।
নোটঃ কল সেন্টারে প্রচুর রোগীর জন্য রক্তের রিকুয়েস্ট আসে, সব রোগীর জন্য রক্তদাতা খুঁজে দেয়া অনেকটা অসম্ভব। তবে আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকে।
Link 1 | Link 2

রক্তদানের অপেক্ষায় বাংলাদেশ
Joshua Insanus

রক্তদানের অপেক্ষায় বাংলাদেশ

ব্যতিক্রমী ধারনা নিয়ে “রক্তদানের অপেক্ষায় বাংলাদেশ” গ্রুপের শুরু। যে রক্তদাতারা রক্তদানে প্রস্তুত তাঁদের জন্য রোগী খুঁজে দেয়া হয় এই ফেইসবুকে গ্রুপে। যে রক্তদাতা রক্তদান করতে চান, তিনি রক্তের গ্রুপ, জেলা, মোবাইল নম্বর জানিয়ে পোস্ট করেন এবং আমরা ভলান্টিয়াররা তাঁদের জন্য রোগী খুঁজে দিই। এতে ২ টা লাভ হচ্ছে, ১) প্রস্তুত রক্তদাতার রক্তদানের ইচ্ছা পুরন হল, ২) একজন রোগীর উপকার হল। সহজেই রক্তদাতা খুঁজে নেয়া সম্ভব হয়।
Link 1 | Link 2

Blood Donation Theme Song
Subrata Deb

Blood Donation Theme Song

গানের নামঃ রক্ত দিন জীবন বাঁচান
লিরিক, টিউন, ভোকালঃ Subrata Deb (sHuvo)
মিউজিক, মিক্সিং, মাস্টারিং: Naved Parvez
সার্বিক সহযোগিতায়ঃ Pauline Khan
এই গানটি রক্তদাতাদের মাঝে বেশ জনপ্রিয়।
MP3 ডাউনলোড লিংক
ভিডিও লিংক

Interview on Prothom Alo
Jane Helf

Interview on Prothom Alo

১৩ জানুয়ারি ২০১৭ তারিখে ‘প্রথম আলো’ পত্রিকায় একটি ফিচার প্রকাশিত হয় আমাদের রক্তদানের কল সেন্টার নিয়ে। অনেক শুভাকাঙ্ক্ষী থেকে প্রচুর কল পেয়েছিলাম আমরা এবং প্রচুর নতুন রক্তদাতার তথ্য পেয়েছিলাম।
ফিচারের লিংক
ফেইসবুক লিংক

Change Maker at Daily Star
Joshua Insanus

Change Maker at Daily Star

বাংলাদেশের বিভিন্ন প্রান্তে মানবতার জন্য কাজ করে যাওয়া এমন কিছু তরুন প্রজন্মকে একই প্লাটফর্মে নিয়ে আসার পরিকল্পনা নিয়ে এগিয়ে এসেছে ‘The Daily Star’ । ‘Change Maker Circle’ নামের এই প্রজেক্ট বাংলাদেশের রক্ত সমস্যা সমাধানে বিশেষ ভুমিকা রাখতে পারবে – এই কামনা করি।
প্রয়োজনীয় কয়েকটি লিংক নিচে দেয়া হলঃ
Link 1 | Link 2 | Link 3 | Link 4 | Link 5

Interview on Independent TV
Subrata Deb

Interview on Independent TV

রক্তদানে মানুষের আগ্রহের "Boom" সৃষ্টিকারী আমরাই বাংলাদেশ - Aamrai Bangladesh এর প্রথম এপিসোডে। শনিবার ১৪ সেপ্টেম্বর, ২০১৩। ইন্ডিপেন্ডেন্ট টিভি'তে।
এপিসোডটি দেখার জন্য YouTube Link

Interview on Ekattor TV
Jane Helf

Interview on Ekattor TV

DonateBloodBD.com কল সেন্টার এর বিস্তারিত নিয়ে একাত্তর টিভি একটি রিপোর্ট করে। দেশ-বিদেশের অনেক শুভাকাঙ্ক্ষী আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন। উৎসাহ দিয়েছেন, সাহায্য করেছেন অনেকে। সবার কাছে কৃতজ্ঞ।
একাত্তর টিভির ফেইসবুক পেইজেও প্রকাশ করা হয় ভিডিওটিঃ লিংক

Interview on Radio Foorti
Joshua Insanus

Interview on Radio Foorti

IDLC. Financing Happiness - এর 'সম্ভাবনার গল্প' প্রজেক্টের মাধ্যমে বিভিন্ন মাধ্যমে সম্ভাবনার স্বপ্নগুলো তুলে ধরা হয়েছে। IDLC এর আয়োজনে রক্তদানের কার্যক্রম নিয়ে এক ইন্টারভিউতে অংশগ্রহন করি।
কয়েকটি উল্লেখযোগ্য লিংক নিচে দেয়া হলঃ
অডিও লিংক | ভিডিও লিংক

IDLC Promotion
Subrata Deb

IDLC Promotion

IDLC. Financing Happiness - এর 'সম্ভাবনার গল্প' প্রজেক্টের মাধ্যমে বিভিন্ন মাধ্যমে সম্ভাবনার স্বপ্নগুলো তুলে ধরা হয়েছে। রক্তদাতা সংগ্রহের প্লাটফর্ম গড়ে তোলার গল্প তুলে ধরা হয়েছে IDLC এর অফিশিয়াল ফেইসবুক পেইজে।
কয়েকটি উল্লেখযোগ্য লিংক নিচে দেয়া হলঃ
Link 1 | Link 2

#সেলফি_উইথ_বাংলাদেশের_সকল_রক্তদাতা
Jane Helf

#সেলফি_উইথ_বাংলাদেশের_সকল_রক্তদাতা

অসাধারন একটা দিন। শত শত রক্তদাতার সাথে একসাথে এতক্ষন থাকতে পারা সত্যি ভাগ্যের ব্যাপার। বিভিন্ন জেলা থেকে শুধুমাত্র এই প্রোগ্রামে অংশগ্রহন করতে এসেছেন সবাইঃ ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, নোয়াখালী, ফেনী, খুলনা, টাঙ্গাইল, ফরিদপুর, শেরপুর, গফরগাও, মুন্সিগঞ্জ এর রক্তদাতারা এসেছেন। আমরা ২৫০+ জন রক্তদাতা, ভলান্টিয়াররা একসাথে "রক্ত দিন, জীবন বাঁচান" শ্লোগান দিয়ে মিছিল করেছিলাম।
Facebook Link

ফেইসবুক ঝড় এবং রক্তাক্ত টর্নেডো
Joshua Insanus

ফেইসবুক ঝড় এবং রক্তাক্ত টর্নেডো

July 27, 2015 - সবাই একই সাথে একই রকম পোস্ট দেয়ার কনসেপ্ট সেদিন শুরু করি। তা এবং ভলান্টিয়াররা একসাথে একই সময়ে ফেইসবুকে স্ট্যাটাস দেই “রক্ত দিন জীবন বাঁচান” । অনলাইনে ফেইসবুক হয়ে উঠেছিল রক্তাক্ত, মানে রক্তদানের সচেতনতামূলক পোষ্টে ফেইসবুক ভরে উঠেছিল। যারা রক্তদান নিয়ে কখনো ভেবে দেখেনি, তারাও আগ্রহী হয়ে জানতে চাচ্ছিল, “কি হল হঠাৎ ফেইসবুকে !! সবার একই রকম রক্তের পোস্ট কেন??” এবং এর মাধ্যমে প্রচুর মানুষ রক্তদানে উৎসাহিত হয়েছিল।
ফেইসবুক ঝড়ঃ Link 1 | Link 2
#রক্তাক্ত_টর্নেডোঃ Link 3 | Link 4

জ্বী পজিটিভ
Subrata Deb

জী পজিটিভ

“ফেইসবুক ঝড়” এর অসাধারন রেসপন্সের পর বড় আকারে শুরু করি এই ক্যাম্পেইন। Arif R Hossain ভাইয়ের পোষ্টের মাধ্যমে।
“একজন মুমূর্ষ রোগীর জরুরী ভিত্তিতে রক্তের প্রয়োজন। রক্তের গ্রুপ: জ্বী পজিটিভ”
(জ্বী পজিটিভ মানে হলো যেকোন জায়গায়, যেকোন পরিস্থিতিতে, যে কোন মুহূর্তে রক্ত দেওয়ার জন্য প্রস্তুত থাকা... এটাকেই বলে জ্বী পজিটিভ... মুমূর্ষু রোগীর রক্তের প্রয়োজনে শুধু "জ্বী" বলবে এমন মানুষ হল "জ্বী পজিটিভ" মানুষ... O+, O-, A+, A-, B+, B-, AB+, AB- না হয়ে আগে জ্বী পজিটিভ হউন ৷)
Link 1 | Link 2 | Link 3

#রক্তাক্ত_স্প্যামিং_ফর_গুড
Jane Helf

#রক্তাক্ত_স্প্যামিং_ফর_গুড

আমাদের ফেইসবুক ফ্রেন্ড লিস্টের বাইরের অপরিচিত মানুষদের রক্তদানে উৎসাহিত করার জন্য ছিল এই প্ল্যান। বাংলাদেশের বিভিন্ন কোম্পানী, টেলিকম, টিভি চ্যানেল, ক্রিকেট প্লেয়ার, মিডিয়া সেলিব্রিটি, অনলাইন পত্রিকা এমন অনেক ফেইসবুক পেইজ রয়েছে যেখানে পোস্ট দিলেই হাজারে হাজারে লাইক, শেয়ার, কমেন্ট হয়। এসব পেইজের প্রতিটি পোষ্টে আমরা রক্তদানের আহবান জানিয়ে কমেন্ট করেছিলাম। এবং অভুতপুর্ব সাড়া পাওয়া গিয়েছিল। প্রচুর অপরিচিত মানুষ রক্তদানের আগ্রহ প্রকাশ করেছিলেন।
Link 1 | Link 2

#ব্লাড_সাইক্লোন (রক্তদানের শপথ)
Joshua Insanus

#ব্লাড_সাইক্লোন (রক্তদানের শপথ)

রক্তদান হল সামাজিক দায়বদ্ধতা, এটা আমাদের দায়িত্ব। রক্তদানের দায়িত্ব সঠিকভাবে পালন করার শপথ নিয়েছিলাম আমরা ১লা জানুয়ারী, ২০১৬ তারিখে। "রক্তদানের শপথ" নিয়েছিল ফেইসবুকের হাজারো রক্তদাতা।
এই কার্যক্রমের বেশ কিছু ফেইসবুক লিংক নিচে দেয়া হলঃ
Link 1 | Link 2 | Link 3 | Link 4

ই-বুক - এক ব্যাগ মানবতা
Subrata Deb

ই-বুক - এক ব্যাগ মানবতা

বাংলাদেশে প্রথম - সম্ভবত পৃথিবীতেই প্রথম।
রক্তদাতাদের অনলাইন বই/ ই-বুকঃ "এক ব্যাগ মানবতা"
প্রায় ১৬০+ টির মত গল্প জমা পরেছিল। এর থেকে বাছাইকৃত ১০০টি অভিজ্ঞতা এই বইয়ে স্থান পেয়েছে। গল্পগুলো পড়ে আপনি মানবতার যে দৃষ্টান্তগুলো জানতে পারবেন, এর কোনো তুলনা থাকবে না। বইটি ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ তারিখে অনলাইনে প্রকাশিত হয়।
ফেইবুক লিংকPDF ডাউনলোড লিংক

ই-বুক - ৪৫০ মিলিলিটার স্মৃতি
Jane Helf

ই-বুক - ৪৫০ মিলিলিটার স্মৃতি

বাছাইকৃত ৫০ জন রক্তদাতার রক্তদানের স্মরণীয় অভিজ্ঞতা নিয়ে লেখা এই বই। প্রথম বইটি সাফল্যের ধারাবাহিকতায় ২১শে ফেব্রুয়ারি, ২০১৭ তারিখে আমরা প্রকাশ করলাম রক্তদাতাদের সবচেয়ে স্মরণীয় রক্তদানের অভিজ্ঞতা নিয়ে ই-বুক '৪৫০ মিলিলিটার স্মৃতি'।
ফেইবুক লিংকPDF ডাউনলোড লিংক

#ঝড়_এবার_অফলাইনে
Joshua Insanus

#ঝড়_এবার_অফলাইনে

সবচেয়ে কম খরচে বেশি মানুষের কাছে রক্তদানের আহবান পৌঁছে দেয়ার জন্য আমাদের এই উদ্যোগ। রক্তদানে উৎসাহিতকরনে ভিন্ন ধারার পোস্টার লাগিয়েছিলাম বিভিন্ন চায়ের দোকান, কারেন্টের খাম্বা, যত রকমের দেয়াল পেয়েছি সব জায়গায়, ক্যান্টিন, অডিটরিয়াম, গেইট, রিকশা, সিএনজি, বাস ইত্যাদিতে। ঢাকা, সিলেট, চট্টগ্রাম, কিশোরগঞ্জ, চাঁদপুর, ফেনী, নরসিংদী, বগুড়া, গাজীপুর, হবিগঞ্জ, মির্জাপুর, মুন্সিগঞ্জ - এ একযোগে পোস্টারিং হয়েছে। ভিন্ন ধারার এই পোষ্টারগুলো মানুষের মাঝে বেশ আগ্রহের সৃষ্টি করেছিল।
Link 1 | Link 2 | Link 3

#অফলাইনে_রক্তদাতার_সন্ধানে
Subrata Deb

#অফলাইনে_রক্তদাতার_সন্ধানে

২৪শে মার্চ, ২০১৭ তারিখে সকাল ১০টা থেকে রাত ৭টা পর্যন্ত রাস্তা দিয়ে হেঁটে যাওয়া পথচারী যাদের সাথে আমাদের আগে কখনো পরিচয় ছিল না, যাদের আজকের রক্তদানের কোনো প্ল্যান ছিল না, যারা বন্ধুদের আড্ডার মাঝেই হয়তো সেইদিন পার করার প্ল্যান ছিল, সেই পথচারীদের আজকে আমরা রক্তদানে রাজি করিয়ে রক্তদানের জন্য ইন্সট্যান্টলি হাসপাতালে পাঠিয়েছি। এই ক্যাম্পেইন থেকে আমি বুঝতে পারি "জরুরী রক্তের প্রয়োজনে পথে ঘাটে ছুটে চলা পথচারী থেকেও রক্তদাতা খুঁজে নেয়া সম্ভব"
Link 1 | Link 2 | Link 3

রক্তদানের কুইজ
Subrata Deb

রক্তদানের কুইজ

রক্তদানের কুইজে মোট ২৬৩ জন অংশগ্রহন করেছিলেন। ১৫ টি প্রশ্ন ছিল এবং একটি বোনাস প্রশ্নসহ মোট ১৬ টি প্রশ্ন। ২৬৩ জনের মধ্যে ১১ জন এই ১৬টি প্রশ্নের সঠিক উত্তর দিয়েছিলেন। লটারীর মাধ্যমে ২ জন বিজয়ী ঘোষণা করা হয়েছিল।
ফেইসবুক লিংক নিচে দেয়া হলঃ
Link 1 | Link 2 | Link 3

Our Future Plans

আমাদের প্রধান লক্ষ্য হল মানুষকে রক্তদানে সচেতন করা। গ্রাম, মফঃস্বল, শহর এবং সকল শ্রেনীর মানুষদের সচেতন করা সম্ভব হলে মুমূর্ষু রোগীর জন্য আর রক্তের অভাব হবে না কারন সবাই তাঁর নিজস্ব অবস্থান থেকে রক্তদানে এগিয়ে আসবে তখন।

 

আমরা চাই খুব নিকট ভবিষ্যতে এমন এক সময় আসবে যখন আমাদের কাছে রক্তের কোন রিকুয়েস্ট আসবে না, ফেইসবুকে হবে রক্তের রিকুয়েস্ট শুন্য। কারন তখন মানুষ পরিচিত মানুষ থেকেই রক্তদাতা খুঁজে নিতে পারবে, এবং পরিচিত মানুষও স্বতঃস্ফূর্তভাবে নিজে থেকেই রক্তদানে এগিয়ে আসবে।

 

“একদিন বাংলাদেশে রোগীর সংখ্যার তুলনায় রক্তদাতার সংখ্যা বেশি হবে” – এই লক্ষ্যেই বাংলাদেশের সকল ভলান্টিয়ার কাজ করে যাচ্ছি।

Gallery

অফলাইনে বিভিন্ন ক্যাম্পেইনের ছবি

Get in Touch

ওয়েবসাইট

যে রক্তদাতারা রক্তদানে প্রস্তুত, তাঁরা আমাদের এই ওয়েবসাইট www.DonateBloodBD.com এ রক্তদানের আগ্রহ জানিয়ে রেজিস্ট্রেশন করেছেন। রক্তের গ্রুপ, জেলা সিলেক্ট করে সার্চ করুন এবং লিস্ট থেকে রক্তদাতাদের কল করে যোগাযোগ করুন।

রক্তদানের কল সেন্টার

রক্তের প্রয়োজনে প্রথমে আপনার পরিচিত মানুষদের মাঝে রক্তদাতা খুঁজে নিতে চেষ্টা করুন। প্রয়োজনে আমাদের ওয়েবসাইটের সাহায্য নিন। তারপরও যদি রক্তদাতা খুঁজে না পান, তাহলে শেষ ভরসা হিসাবে আমাদের কল সেন্টারে কল দিতে বলুন রোগীর নিকট আত্মীয়কে।
DonateBloodBD.com Call Center
01756963308 অথবা 01748306027

ফেইসবুক গ্রুপ

যে রক্তদাতারা রক্তদানে প্রস্তুত অর্থাৎ শেষ রক্তদানের ৪ মাস পুর্ন হয়ে গেছে, সে রক্তদাতারা আমাদের “রক্তদানের অপেক্ষায় বাংলাদেশ” ফেইসবুক গ্রুপে রক্তদানের সুযোগ চেয়ে পোস্ট করেন। আপনি যদি রক্তদানে আগ্রহী হয়ে থাকেন এবং রক্তদানের অপেক্ষায় থাকেন, তাহলে এই গ্রুপে পোস্ট করুন। সকল ভলান্টিয়ার মিলে আপনার রক্তদানের জন্য রোগী খুঁজে দিবে।

বিভিন্ন জেলার ভলান্টিয়ার লিস্ট

বাংলাদশের বিভিন্ন প্রান্তের ভলান্টিয়াররা যারা নিজস্ব এলাকায় রক্তদাতা খুঁজে দিতে সাহায্য করেন, তাঁদের লিস্ট খুঁজে পাবেন নিচের লিংকেঃ
ভলান্টিয়ার লিস্ট