Share

নিজেই তৈরি করুন নিজের ব্লাড ব্যাংক!
একটু লক্ষ্য করুন, আপনার পরিচিত কমপক্ষে ৫০০/৬০০ মানুষ আছে, যাদের সাথে আপনার নিয়মিত দেখা হয়। আপনার এলাকার মানুষজন, আপনার নিকটাত্মীয়, আপনার অফিস কলিগ, আপনার বন্ধুবান্ধব এবং আরও অনেকে। একবার ভেবে দেখুন, এদের সবার রক্তের গ্রপ যদি আপনার জানা থাকে, তাহলে আপনি হতে পারেন একজন “মোবাইল ব্লাড ব্যাংক”

*কীভাবে তৈরি করবেন আপনার নিজস্ব ব্লাড ব্যাংক???
এটা আসলে কোন কাজ নয়, এটা একটা অভ্যাস। তাই আপনাকে অভ্যস্ত হতে হবে, বন্ধু-বান্ধব যার সাথেই কথা হবে তার রক্তের গ্রুপ জেনে নিন এবং সংগ্রহে রাখুন। লিখে রাখাটা অনেকের কাছেই বাড়তি ঝামেলা মনে হতে পারে। তাই একটা টেকনিক মেনে চলতে পারেন। সেটা হচ্ছে আপনার মোবাইলে Contact Number এ নামের সাথে রক্তের গ্রুপটা লিখে রাখা। যেমন: Abbu A+ , Ammu O+ ইত্যাদি

আপনার “মোবাইল ব্লাড ব্যাংক” নিজের প্রয়োজনে যেমন লাগবে, তেমনি জরুরী মুহূর্তে বন্ধু-বান্ধবের সাহায্যেও আপনি এগিয়ে আসতে পারবেন।

তাছাড়া, মোবাইল ফোন আরও বিভিন্ন কাজে ব্যবহার করা যেতে পারে। যেমনঃ রক্তদান করেই আজ থেকে ঠিক ৪ মাস পরের তারিখটিতে মোবাইলে রিমাইন্ডার দিয়ে লিখে রাখুন "রক্ত দিন জীবন বাঁচান"... এতে বুঝতে পারবেন আপনার আবার রক্তদানের সময় হয়েছে। সপ্তাহের অন্য দিনগুলোতে সময় এবং সুযোগের অভাবে রক্তদান করা সম্ভব হয় না। তাই সাপ্তাহিক বন্ধ বা সরকারী ছুটির দিনগুলোতে রিমাইন্ডার দিয়ে রাখুন, এতে বন্ধের দিনটি রক্তদানের মত একটি ভাল কাজে কাটানোর কথা মনে পড়বে। :)

{jcomments off}

Share

রক্ত দিন, জীবন বাঁচান (থিম সং)

Join Us on Facebook

We have 118 guests and no members online

রক্তদাতা হিসাবে রেজিস্ট্রেশন করুন